- নারায়ণগঞ্জ

কোরবানির সরঞ্জাম কিনতে ব্যস্ত নগরবাসী

পশু জবাই করা, মাংস কাঁটা ও চামড়া ছাড়ানোর জন্য প্রয়োজন হয় চাকু, চাপাতি, বটি, দাসহ নানা ধরণের উপকরণের। কোরবানির সময় জেলায় শত শত পশু জবাই করা হয়। আর তাই কোরবানির আগ মুহুর্তে কামারের দোকানে ছোটেন লোকজন।

পবিত্র ঈদ-উল-আযহার আর তিনদিন বাকি। এরই মধ্যে কোরবানির জন্য সকল সরঞ্জাম কিনে প্রস্তুত হচ্ছে নগরবাসী। অন্যদিকে নগরীর বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে পশু জবেহ ও মাংস কাঁটার কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম।

শুক্রবার (৯ আগস্ট) নগরীর বিভিন্ন স্থান পরিদর্শন করে দেখা যায়, অনেকেই এসব দোকানগুলোতে ভিড় করছেন নগরবাসী। আর ক্রেতাদের আকৃষ্ট করতে দোকানগুলোতে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে চাপাতি, ছুড়ি, দা, চাটাই, খাইট্টার মতো কোরবানির সরঞ্জাম।

কামার দোকানিদের সঙ্গে কথা বলে জানা যায়, লোহার মানভেদে একটি দা ২০০ থেকে ৫০০ টাকা, পশুর চামড়া ছাড়ানোর ছুরি ৪০ থেকে ২০০, পশু জবাইয়ের বিশেষ ছুরি ৩০০ থেকে আড়াই হাজার, বটি ২০০ থেকে ৫০০, চাপাতি ৫০০ থেকে হাজার-বারোশ’ টাকায় বিক্রি হচ্ছে। চাটাই বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়।

এছাড়া বিক্রি হচ্ছে বিভিন্ন কাঠের খাইট্টা। বাজারে তেতুল কাঠের তৈরি খাইট্টার কদর বেশি। খাইট্টার আয়তন ও কাঠের উপর ভিত্তি করে ১০০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

নগরীর ১ নম্বর রেল লাইন সংলগ্ন ছুড়ি বিক্রেতা মো. রাসেল বলেন, ‘এখন ছুড়ি, দা, চাপাতি সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। বিক্রি  ভালোই হচ্ছে তবে আগামী দিনগুলো বিক্রি আরো বাড়বে।’

Please follow and like us:

About বি-বার্তা

Read All Posts By বি-বার্তা