সোমবার : ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬ | ১৫ মুহাররম ১৪৪১ | ভোর ৫:৫৭

সেকশন এক

নারীদের জন্য মেডিটেশন ভীষণ জরুরি

বি-বার্তা | আগস্ট ২৩, ২০১৯

আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে নারীরা পুরুষের তুলনায় এখনো অনেক পিছিয়ে আছেন। অর্থনীতি, শিক্ষা, প্রতিষ্ঠার ক্ষেত্রে নারীরা এখনো সারা পৃথিবীতে বিশেষত বাংলাদেশে পুরুষের সমমর্যাদায় পৌঁছাতে পারেননি। শহর এলাকাগুলোতে নারীরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে বড় ডিগ্রি নিচ্ছেন, লেখাপড়া শেষে নিজের কর্মসংস্থানে যুক্ত হচ্ছেন। শহর এলাকাগুলোতে এই পরিসংখ্যান নিঃসন্দেহে প্রশংসনীয়।

কিন্তু গ্রামাঞ্চলে বা শহরেও অনেক নারী এখনো পিছিয়ে আছেন। প্রতিষ্ঠা, স্বাধীনভাবে মত প্রকাশের জায়গা, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্র এখনো পুরুষের হাতে। যতদিন পর্যন্ত নারী পুরুষের মাঝে সমান মর্যাদা প্রতিষ্ঠিত হবে না, ততদিন পর্যন্ত নারীরা পেছনেই পড়ে থাকবে। আমাদের দেশে অভাবী ও প্রতিষ্ঠিত অসংখ্য নারীর এখনো নেই স্বাধীনভাবে মত প্রকাশের ক্ষমতা। পারিবারিক শান্তি টিকিয়ে রাখার জন্য এখনো অনেকেই বিভিন্ন ধরনের মানসিক আঘাত নীরবে সহ্য করেন। বছরের পর বছর এই ধরনের পরিস্থিতি বাড়িয়ে তোলে মানসিক চাপ। অসহ্য মানসিক চাপ বাড়িয়ে তোলে হƒদরোগের ঝুঁকি, তৈরি করে উচ্চ রক্তচাপ। অনেক নারী কম বয়সে ডায়াবেটিসেও ভোগেন। দুশ্চিন্তা, মানসিক চাপ রক্তে ডায়াবেটো-জেনিক হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। ডায়াবেটো-জেনিক হরমোন (উরধনবঃড়মবহরপ) ডায়াবেটিস তৈরির অন্যতম প্রধান একটি ফ্যাক্টর বা নিয়ামক হিসেবে কাজ করে।

এই ধরনের পরিস্থিতি থেকে রক্ষার জন্য মানসিক চাপ মুক্ত থাকাটা ভীষণ জরুরি। এই জন্য দরকার ধ্যান বা মেডিটেশন।
আমাদের দেশের শহরাঞ্চলের খুব সচেতন কিছু নারী ধ্যান বা মেডিটেশন করেন। তবে তা প্রয়োজনের তুলনায় একেবারেই নগণ্য। আর গ্রামাঞ্চলের নারীরা খুব বেশি বঞ্চিত। মেডিটেশনের নামটাই হয়তো তারা সারাজীবনে শোনেননি।

আমাদের সবাইকে ধ্যান বা মেডিটেশনের গুরুত্ব সম্পর্কে বুঝতে হবে। আমরা যদি নারী পুরুষ সবার মাঝে মেডিটেশন ছড়িয়ে দিতে পারি, তাহলে অনেক মানুষ উপকৃত হবে।

মেডিটেশন বা ধ্যান মস্তিষ্কের জন্য ভীষণ উপকারী। আমাদের মস্তিষ্ক সব সময় কাজ করতেই থাকে। আমরা যখন ঘুমিয়ে থাকি তখনো কাজ করতেই থাকে। মস্তিষ্ক সারা দেহের নিয়ন্ত্রণ কক্ষ হিসাবে দায়িত্ব পালন করে। অর্থাৎ বিরামহীন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। আমাদের ঘুমানোর সময়, চোখ বন্ধ করে রাখার সময় বা ধ্যান করার সময় মস্তিষ্কের বিশ্রাম হয়। এই বিশ্রামের ফলে মস্তিষ্কের কার্য ক্ষমতা বৃদ্ধি পায়। তখন সারা দেহের নিয়ন্ত্রণ ক্ষমতা হয়ে ওঠে আরো বেশি শক্তিশালী। প্রতিটি মানুষকেই তার ধর্ম কর্ম বা মেডিটেশন করা উচিৎ। ধর্ম মানুষকে দেয় মানসিক প্রশান্তি। বাড়িয়ে দেয় তার কাজ করার স্পৃহা। মানুষ মানসিকভাবে যত বেশি শক্ত হবে, তার কাজ করার শক্তি ততটাই বাড়তে থাকবে।

ধর্মের কিছু কাজ, ধ্যান বা মেডিটেশনের সময় মানুষ চোখ বন্ধ করে রাখে। ফলে চোখ, কপাল, ঘাড়, মাথা, চোখের চারপাশের স্নায়ু ও মাংসপেশীর বিশ্রাম হয়। ধ্যানের সময় মস্তিষ্কের প্রতিটি কোষেরও বিশ্রাম হয়। তখন মাথা ব্যথা, ঘাড়ে ব্যথাও কমে। মস্তিষ্কের প্রতিটি প্রান্তে অক্সিজেন পৌঁছে যায়। এই অক্সিজেন সমৃদ্ধ রক্ত শিরা উপশিরার মাধ্যমে সারা দেহে সঞ্চালিত হয়। এতে দেহের অন্যান্য অঙ্গগুলোরও পুষ্টি হয়। অক্সিজেন সমৃদ্ধ রক্ত দেহের কার্যক্ষমতা বাড়ায়। পরিণামে কমে যায় স্ট্রেস হরমোন বা ডায়াবেটোজেনিক হরমোন।
নারী পুরুষ সকল পরিণত বয়সের মানুষের জন্য মেডিটেশন ভীষণ জরুরি। আমাদের উচিৎ কর্মক্ষমতা বাড়ানোর জন্য নিজেরা ধ্যান করা, আত্মীয় স্বজনকে, প্রতিবেশী পরিচিতদের ধ্যানে উৎসাহিত করা।

মস্তিষ্কের বিশ্রাম হলে, মস্তিষ্কে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়, তখন মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্ত, পুরো দেহ সঞ্চালিত হয়। এতে দেহের অন্যান্য অঙ্গগুলোও পুষ্টি পায়। তখন মানুষের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। মস্তিষ্কের সঠিক ভাবে বিশ্রামের ফলে উচ্চরক্ত চাপও নিয়ন্ত্রণে আসে। চোখের স্নায়ুগুলোর বিশ্রাম হয়। চোখবন্ধ করে ধ্যান করার সময় চোখের মাংশপেশীরও বিশ্রাম হয়। নিয়মিত ধ্যান নামাজ বা মেডিটেশন করলে, হƒদরোগের ঝুঁকিও কমে। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত মেডিটেশন বা ধ্যান করেন, ধর্ম কর্ম করেন, তাদের রক্তে স্ট্রেস হরমোন নিঃসৃত হয় কম। এই স্ট্রেস হরমোন হƒদরোগ, উচ্চরক্তচাপ, স্ট্রোকের ঝুঁকির জন্য দায়ী। স্ট্রেস হরমোন যত কমবে মানুষের ত্বকও সুন্দর থাকবে। ধ্যান মানুষের আত্মবিশ্বাস বাড়ায়। তখন মানুষ কোন আঘাত পেলে তা নিয়ন্ত্রণ করতে শেখে। চোখ বন্ধ করে প্রার্থনা বা ধ্যান করার সময় আমাদের মাথা মুখ, ঘাড়, পিঠের মাংসপেশীরও বিশ্রাম হয়। তখন ঘাড়ে ব্যথাও কমে যায়। তাই ধর্ম কর্ম, মেডিটেশন হোক আমাদের নিত্য সঙ্গী।

মেডিটেশনের গুরুত্ব সম্পর্কে কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাজাতক সব সময় বলেন প্রতিটি মানুষকে নিয়মিত মেডিটেশন করার জন্য। ধ্যান মানুষকে তার মন ও চিন্তা চেতনা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, বাড়িয়ে তোলে আত্মবিশ্বাস।

প্রতিযোগিতার তীব্র দৌড়ে জয়ী হবার জন্য সবার উচিৎ নিয়মিত ধ্যান করা।

Please follow and like us:







পুরনো সংখ্যা

আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  










তথ্য প্রযুক্তি

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট

বি-বার্তা | আগস্ট ২৩, ২০১৯

কাজের প্রয়োজনে কিংবা আড্ডায় ফেসবুক গ্রুপ চ্যাটের জুড়ি নেই। প্রাইভেসির কথা চিন্তায় এনে এবার ম্যাসেঞ্জারে ফেসবুক গ্রুপ থেকে তৈরি করা গ্রুপ চ্যাট সেবা বন্ধ করছে ফেসবুক। যা আগামী বৃস্পতিবার (২২ আগস্ট) থেকে কার্যকর হবে। তবে গ্রুপ চ্যাট বন্ধ হলেও পূর্বের চ্যাটগুলো দেখা যাবে। শনিবার সকাল থেকেই ব্যবহারকারীদের ম্যাসেঞ্জারে এ সংক্রান্ত নটিফিকেশন দিয়েছে ফেসবুক। কমিউনিটি লিডারশিপ […]

নারী শিশু

নারীদের জন্য মেডিটেশন ভীষণ জরুরি

বি-বার্তা | আগস্ট ২৩, ২০১৯

আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে নারীরা পুরুষের তুলনায় এখনো অনেক পিছিয়ে আছেন। অর্থনীতি, শিক্ষা, প্রতিষ্ঠার ক্ষেত্রে নারীরা এখনো সারা পৃথিবীতে বিশেষত বাংলাদেশে পুরুষের সমমর্যাদায় পৌঁছাতে পারেননি। শহর এলাকাগুলোতে নারীরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে বড় ডিগ্রি নিচ্ছেন, লেখাপড়া শেষে নিজের কর্মসংস্থানে যুক্ত হচ্ছেন। শহর এলাকাগুলোতে এই পরিসংখ্যান নিঃসন্দেহে প্রশংসনীয়। কিন্তু গ্রামাঞ্চলে বা শহরেও অনেক নারী এখনো পিছিয়ে আছেন। প্রতিষ্ঠা, […]

ফিচার

সংস্কারের অভাবে চলাচলের অযোগ্য লিংক রোড

বি-বার্তা | আগস্ট ২৭, ২০১৯

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। কোথাও উঁচু-নিচু। পিচ উঠে গেছে জায়গায় জায়গায়। সড়কের মাঝ বরাবর পিচের উচুঁ ঢিবি তৈরী হয়েছে। কোথও কোথাও পানি জমে পিচসহ খোয়া উঠে গেছে। গর্তগুলো দিনের ব্যবধানে বড় হচ্ছে। এসব সংস্কারে এসে দায়সারা কাজ করছে সড়ক বিভাগ। ছোট ছোট কিছু গর্তে ইট ফেলে সংস্কার শেষ করছে। বড় সমস্যাগুলো […]

স্বাস্থ্য

৩শ’ শয্যায় ঠাই হচ্ছেনা রোগীর যাচ্ছে ঢাকায়

বি-বার্তা | আগস্ট ২৯, ২০১৯

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা যখন কমে আসছে তখনই আবার নতুন করে বৃদ্ধি পেয়েছে শিশু রোগীর সংখ্যা। তবে সেটা ডেঙ্গু নয় ঠান্ডা, জ্বর, নিমোনিয়া সহ অন্যান্য রোগে আক্রান্ত। আর হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হিমশিম খেতে হচ্ছে ৩০০ শয্যা হাসপাতাল কর্তৃপক্ষকে। পর্যাপ্ত ব্যবস্থা না থাকা সহ অনেক শিশুকে ঢাকায় পাঠানো হচ্ছে। তবে কর্তৃপক্ষের দাবি […]

নামাজের সময়

    ঢাকা, বাংলাদেশ
    সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:২৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৪৫ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৪ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২১ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:০৩ অপরাহ্ণ
    এশা রাত ৭:১৮ অপরাহ্ণ

সাহিত্য

রাখালরাজার কবরে লক্ষ চোখের পানি

বি-বার্তা | আগস্ট ১৭, ২০১৯

“ ইকরি মিকরি চামচিকরি / কাতুর কুতুর ছা, টুঙ্গিপাড়া শেখেরবাড়ি / উইড়া সেথায় যা । সেইখানেতে রাখালরাজার / ছোট্ট কবর খানি সকাল বিকাল ঝরায় কেবল/ লক্ষ চোখের পানি।” ১৫ আগস্ট এলেই মনে পড়ে যায় প্রখ্যাত শিশু সাহিত্যিক খালেক-বিন-জয়েনউদ্দিন এর লেখা প্রাণস্পর্শী এই ছড়াটির কথা। অত্যন্ত আবেগ দিয়ে লেখা ছড়ার প্রথম চারটি লাইন পড়লেই বাংলার রাখালরাজা […]

সম্পাদকীয়

উদ্বেগ উৎকণ্ঠা আর শঙ্কায় নগরবাসী

বি-বার্তা | এপ্রিল ০৫, ২০১৯

ঝড় আসার পূর্বাভাসগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে গুমোট আবহাওয়া। এরপরই ঝড়ের কড়াল থাবা তছনছ করে দিয়ে যায় তিলোত্তমা। তেনই একটি গুমোট গুমোট ভাব এখন নারায়ণগঞ্জ নগরীর সর্বত্র। অনেকেই বলছেন, খুব খারাপ কিছু হয়তো অপেক্ষা করছে শহর ও শহরতলীবাসীর জন্য। গত কদিন ধরেই শহরের চারদিকে কেমন যেন এক অস্থিরতা সবার মঝে। শঙ্কা আর কৌতুহল নিয়েই চলছে […]